Home / স্বাস্থ্য কথা / বাড়ি থেকে বেরনোর উপায় নেই, ছোটোখাটো সমস্যা সামাল দেবেন কীভাবে?

বাড়ি থেকে বেরনোর উপায় নেই, ছোটোখাটো সমস্যা সামাল দেবেন কীভাবে?

শ’রীর থাকলে তা খা’রাপ হবেই। কিন্তু আপাতত যেহেতু বাড়ি থেকে বেরনোর উপায় নেই, এবং হাতের কাছে ও’ষুধপত্র অমিল, তাই জটিল সমস্যা না হলে নিজেকেই তা সামাল দেওয়ার ব্যবস্থা করতে হবে।

তাই জেনে নিন আপৎকালীন পরিস্থিতি সামাল দেওয়ার জন্য আপনার ঠিক কী কী করা উচিত।

হটব্যাগ আর বরফ – এই দু’টি জিনিস রাখু’ন হাতের কাছে। পিরিয়ডের সময় যাঁদের পেটে ব্য’থা হয়, তাঁরা গরম সেঁক দিয়ে আরাম পান। এখন হাতের কাছে ডাক্তার পাবেন না, যাঁরা আছেন, তাঁরাও হুট করে ব্য’থার ও’ষুধ খেতে বারণ করছেন।

 

তাই গরম সেঁক নিয়ে সামাল দেওয়ার চেষ্টা করুন। কোথাও পড়ে গিয়ে আ’ঘাত লাগলে বরফ রুমালে বেঁ’ধে ব্য’থার জায়গায় বেঁ’ধে রাখু’ন। ব্য’থা কমতে আরম্ভ করলে গরম আর ঠান্ডা সেঁক দেবেন।

পোড়া, ছ্যাঁকা লাগা সামলাতে আপনার প্রথম অ’স্ত্র হচ্ছে ঠান্ডা জল। তার পর বরফ ঘষতে থাকুন যতক্ষণ না জ্বা’লা একেবারে কমে যাচ্ছে। জ্বা’লা কমার অর্থ অচ্ছে পোড়াটা ত্বকের গভীরে গিয়ে পৌঁছতে পারেনি।

তার পর সিলভার নাইট্রেট মলম লাগিয়ে নিন। এত করেও যদি দগদগে ফোসকা পড়ে, তা হলে একবার ডাক্তারের স’ঙ্গে কথা বলে নিন।

কে’টে গিয়ে খুব র’ক্ত পড়ছে? টুর্নিকেট বাঁধুন শ’ক্ত করে। প্রথম লক্ষ্য হচ্ছে র’ক্ত বন্ধ করা। যদি টুর্নিকেট না থাকে, তা হলে রোদে শুকিয়ে নেওয়া পরিষ্কার কাচা কাপড়ের টুকরো বেঁ’ধে নিন কা’টার জায়গায়। র’ক্ত বন্ধ হতে বা’ধ্য।

তার পর অ্যান্টিসেপ্টিক দিয়ে ড্রেসিং করে পরিষ্কার করে রাখু’ন। দাঁত বা কানের ভিতরে ব্য’থা হলে কিন্তু রিস্ক না নিয়ে ডাক্তারের স’ঙ্গে কথা বলাই ভালো।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *