Home / সারা বাংলা / Covid-র সঙ্গে লড়তে প্রয়োজন সুস্থ ও শক্তিশালী ফুসফুস, ডায়েটে রাখুন ৪ ভেষজ পানীয়

Covid-র সঙ্গে লড়তে প্রয়োজন সুস্থ ও শক্তিশালী ফুসফুস, ডায়েটে রাখুন ৪ ভেষজ পানীয়

নিজস্ব প্রতিবেদন: ফুসফুসের স্বাস্থ্য ভাল রাখলেই আপনি অনেকটা বিপদমুক্ত থাকতে পারবেন। কোভিড কেটে গেলেও ফুসফসে মারাত্মক সংক্রমণ কেড়ে নিয়েছে হাজারো প্রাণ। তাই আগেই সাবধান হন। আমাদের শরীরে দুটি গুরুত্বপূর্ণ অঙ্গ ফুসফুস এবং হৃদযন্ত্র। যা একেবারে ঘড়ির কাটার মতো কাজ করে। যাদের মধ্যে একটির স্বাস্থ্য বিগড়ে গেলেই ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলে বিপদ। World Health Organization (WHO)-র বিবৃতি অনুযায়ী ৯২ শতাংশ দূষণ বায়ু আমরা নিঃশ্বাসের সঙ্গে গ্রহণ করি। ছোট ছোট বিষাক্ত ধুলিকণা প্রবেশ করে যায় আমাদের শরীরে। যা ক্রমান্বয়ে ক্ষতি করছে আমাদের ওই দুটি অঙ্গের। এখান থেকে বাঁচার উপায় একমাত্র স্বাস্থ্যকর ডায়েট।

চারটি Diet Drink-র উল্লেখ করা হল এই প্রতিবেদনে

হলুদ জল বা দুধ (Turmeric water or milk)

প্রতিদিন হলুদ খেলে আপনার শ্বাসকষ্টে দূর হবে। এতে কারকুমিন নামে একটি উপাদান রয়েছে যা ফুসফুসকে সুস্থ রাখে এবং প্রাকৃতিকভাবে শক্তিশালী করে তোলে। এটি শরীরে উপস্থিত টক্সিনগুলিকে সরিয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই ঘুমাতে যাওয়ার আগে আপনি প্রতি রাতে জল বা দুধে হলুদ দিয়ে পান করা উচিত।

পিপার্মেন্ট চা (Peppermint tea)

Peppermint tea স্বাভাবিকভাবেই শ্বাসকষ্ট সমস্যা দূর করে। এটি শ্লেষ্মা পরিষ্কার করে এবং গলা ব্যথা হ্রাস করে। এর সাথে এটি ফুসফুসের সংক্রমণকেও নির্মূল করে।

আদা চা (Ginger Tea)

আদা চায়ে রয়েছে শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামেটরির বেশ কিছু বৈশিষ্ট্য যা সাধারণ কাশি এবং সর্দি নিরাময়ে সহায়তা করে। এর সঙ্গে এটি শ্বাসনালীর থেকে বিষাক্ত পদার্থ পরিষ্কার করতে সাহায্য করে। পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং জিঙ্ক সমৃদ্ধ হওয়ায় আদা চা খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। এর সঙ্গে আবহাওয়া বদলে যে জ্বর আসে, বা সর্দি কাশি হয়, তাও নির্মূল হয়ে যায়।

এলাচ চা (Cardamom Tea)

এটি ফুসফুসের স্বাস্থ্যের উন্নতি করার পাশাপাশি পাচনতন্ত্রকে ঠিক রাখতে সহায়তা করে। এর যে গন্ধ তা আপনার মনকে শান্ত রাখতে সহায়তা করে।

Check Also

আরও কঠোর লকডাউন দেওয়ার পরামর্শ জাতীয় কমিটির

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আরও কঠোর লকডাউন দেওয়ার পরামর্শ দিয়েছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *