Home / বাংলা হেল্‌থ / ঘুমানোর আগে ভু’লেও এসব খা’বার খাবেন না

ঘুমানোর আগে ভু’লেও এসব খা’বার খাবেন না

ঘুম নিয়ে নানা সমস্যায় ভুগেন এমন মানুষের কমতি নেই। বি’ষয়টি নিয়ে এক জরিপে দেখা গেছে, বি’শ্বের মোট জনসংখ্যার প্রায় ৪৫ শতাংশই ঘুমজনিত সমস্যায় ভোগে। ঘুমে সমস্যা হলে সেখান থেকে দেখা দিতে পারে আরও নানা ব্যাধি।

এ জন্য বিশেষজ্ঞদের পরামর্শ, একজন প্রা’প্ত ব’য়স্ক ও সুস্থ মানুষের অন্তত সাত ঘণ্টা ঘুমানো উচিত। ঘুমের ক্ষেত্রে একটি নির্দিষ্ট রুটিন মেনে চলা জরুরি। আর ঘুম না আসার জন্য দায়ী বি’ষয়গুলোর মধ্যে রয়েছে আমাদের খা’বারের তালিকাও।

এমন কিছু খা’বার আছে যা ঘুমের আগে খাওয়া একদমই উচিত নয়। কারণ ঘুমাতে যাওয়ার আগে যদি এমন খা’বার খান, যা আপনার ভালো ঘুমের জন্য সহায়ক নয়, তখন ঘুমে সমস্যা হবেই। এ দিকে ঘুম ভালো না হলে পরদিন শ’রীর খা’রাপ লাগবেই। আর তার প্রভাব পড়বে সারাদিনের কাজে। তাই জেনে নিন রাতে ঘুমানোর আগে কোন খা’বারগুলো খাবেন না-

চিপস, শাক-সবজি ও স্ন্যাকস

শাক-সবজি আমাদের শ’রীরের জন্য উপকারী একথা সবাই জানি। কিন্তু এতে প্রচুর ফাইবার থাকায় পরিপাক হয় ধীরে। ফলে ঘুম আসতে দেরি হয়। আবার ভাজাপোড়া খা’বারে প্রচুর মনোসোডিয়াম গ্লু’টামেট থাকে যা ঘুমে সমস্যা তৈরি করে।

চিপস, ভুট্টা, ভাজাপোড়া খা’বার বা এ ধরনের বিভিন্ন খা’বার বাইরে থেকে এনে খাবেন না। এর পাশাপাশি, পাস্তা বা পিৎজা এ ধরনের খা’বার ফ্যাটি গোত্রীয়। এগুলো ঘুমের সময় দে’হের ওজন বাড়িয়ে দেয়, এমনকি হৃৎস্পন্দন অনিয়মিত করতে পারে।

কফি ও মিষ্টি

মিষ্টিজাতীয় খা’বার দেখে যতই খেতে ইচ্ছে করুক, ঘুমের আগে খেতে যাবেন না যেন। আইসক্রিম, চকোলেট, ক্যান্ডিবার ইত্যাদিতে ফ্যাট রয়েছে। ঘুমানোর আগে ফ্যাটযুক্ত কোনো খা’বার খাবেন না। একবাটি দু’ধে কর্নফ্লেক্স মিশিয়ে খাওয়া সকালে আদর্শ নাস্তা হতে পারে, কিন্তু ঘুমাতে যাওয়ার আগে নয়। অতিরিক্ত কার্বোহাইড্রেট ঘুম আসার পক্ষে বা’ধা হতে পারে। কফির মতো চকোলেটও ঘুম ন’ষ্ট করে।

রেড মিট ও পাস্তা

রেড মিট এমনিতেই কম খাওয়া ভালো। রাতে এড়িয়ে যাওয়া আরও ভালো। এটি বিএমআর বাড়িয়ে আমাদের শ’রীরের তাপ বাড়িয়ে দেয়। ফলে ঘুম গাঢ় হয় না। মাংস হজম হতেও বেশি সময় লাগে। যে কারণে রাতে মাংস না খাওয়া সবচেয়ে ভালো। পাস্তা অত্যন্ত ফ্যাটি খা’বার।

ঘুমের সময় দে’হের ওজন বাড়িয়ে দেয়। ঘুমের আগে ঘরে তৈরি হালকা খা’বার খাওয়াই ভালো। কারণ ঝাল বা রিচ খা’বার আপনার শ’রীরে অস্বস্তির কারণ হতে পারে। খা’বার খাওয়ার দু’ঘণ্টা পরে তা হজম হতে শুরু করে। রাতে রিচ খা’বার খেয়ে ঘুমাতে গেলে সারারাত আপনার পাচনতন্ত্র খা’বার হজম করার কাজ চালিয়ে যাবে। তাতে ঘুম ভালো হবে না।রেড মিট এমনিতেই কম খাওয়া ভালো। রাতে এড়িয়ে যাওয়া আরও ভালো। এটি বিএমআর বাড়িয়ে আমাদের শ’রীরের তাপ বাড়িয়ে দেয়। ফলে ঘুম গাঢ় হয় না। মাংস হজম হতেও বেশি সময় লাগে। যে কারণে রাতে মাংস না খাওয়া সবচেয়ে ভালো। পাস্তা অত্যন্ত ফ্যাটি খা’বার।

ঘুমের সময় দে’হের ওজন বাড়িয়ে দেয়। ঘুমের আগে ঘরে তৈরি হালকা খা’বার খাওয়াই ভালো। কারণ ঝাল বা রিচ খা’বার আপনার শ’রীরে অস্বস্তির কারণ হতে পারে। খা’বার খাওয়ার দু’ঘণ্টা পরে তা হজম হতে শুরু করে। রাতে রিচ খা’বার খেয়ে ঘুমাতে গেলে সারারাত আপনার পাচনতন্ত্র খা’বার হজম করার কাজ চালিয়ে যাবে। তাতে ঘুম ভালো হবে না।

Check Also

আলুর খোসা ফে’লে দিচ্ছেন? এর গুণ জা’নলে আর ন’ষ্ট করবেন না

শ’রীর সু’স্থ রাখতে গেলে প্রত্যেকদিন ফল, শাক সবজি খাওয়া অত্যন্ত গু’রুত্ব পূর্ণ। আলু হল এমন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *